1. writerarman4321@gmail.com : admin2020 :
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৮:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সীমিত আকারে ভিসা দেয়া শুরু যুক্তরাষ্ট্র দূতাবাসের স্বাস্থ্যের কোটিপতি গাড়িচালক মালেক কারাগারে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ফেসবুকে ক্ষোভে ফুঁসছে সারা দেশ নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ফেসবুকে: আরও গ্রেফতার ২ প্রধানমন্ত্রীর ৭৪ তম জন্মদিন উপলক্ষে চান্দগাঁও ৪নং ওয়ার্ড ছাত্রলীগ ও হাজেরা তজু কলেজ ছাত্রলীগের বৃক্ষ রোপন করোনা আম্পানের এই মহা দূর্যোগে দুইশ পরিবারকে ঈদ সামগ্রী দিলো চান্দগাঁও ওয়ার্ড ছাত্রলীগ যুক্তরাষ্ট্রে পোশাক রফতানিতে ২ বছর শুল্কমুক্ত সুবিধা চায় বাংলাদেশ ‘করোনা নিয়ে জাতিসংঘের হুশিয়ারিতে কান দেয়নি কিছু দেশ’ রুশ প্রেসিডেন্টের মুখপাত্র করোনায় আক্রান্ত কিছুতেই ন্যান্সি পেলোসিকে চেয়ার ছেড়ে দেব না: ডোনাল্ড ট্রাম্প কর্মকর্তা করোনায় আক্রান্ত, সোনারগাঁওয়ে ব্যাংক লকডাউন ফেঁসে যাচ্ছেন ব্যাংক মালিকদের বড় নেতা নজরুল ইসলাম মজুমদার ৫ লাখ টাকা রেমিট্যান্স পাঠালে কাগজপত্র ছাড়াই ২% প্রণোদনা উহানের সবাইকে করোনা পরীক্ষা করা হবে সরকারি চাকরিজীবীদের জন্য ১৩ নির্দেশনা রোজায় ডায়াবেটিস রোগীদের করণীয় যে প্রক্রিয়ায় চলছে ভার্চুয়াল কোর্ট সৌদির ভ্যাট পদক্ষেপে কি হজের ব্যয় বাড়ছে? নন-কোভিড রোগীকে চিকিৎসা না দিয়ে ফেরত পাঠালে হাসপাতালের লাইসেন্স বাতিল উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পের ৩ শতাধিক ঘর ও দোকান পুড়ে ছাই

সরকারি চাকরিজীবীদের জন্য ১৩ নির্দেশনা

কাজী আরমান
  • আপডেট টাইম মঙ্গলবার, ১২ মে, ২০২০

কাজী আরমান:: করোনা সংক্রমণ ঠেকাতে সব সরকারি কর্মকর্তা-কর্মচারীকে ১৩টি নির্দেশনা দেয়া হয়েছে। কর্মস্থলে বাধ্যতামূলক মাস্ক পরাসহ ১৩ দফা নির্দেশনা মানতে হবে তাদের।

এই ১৩টি নির্দেশনার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

চিঠিতে যে ১৩ নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়, সেগুলো হল- ১. প্রয়োজনীয় সংখ্যক জীবাণুমুক্তকরণ টানেল স্থাপনের ব্যবস্থা গ্রহণের জন্য গণপূর্ত মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান করা যেতে পারে।

২. অফিস চালু করার আগে অবশ্যই প্রতিটি অফিস কক্ষ, আঙিনা ও রাস্তাঘাট জীবাণুমুক্ত করতে হবে।

৩. প্রত্যেক মন্ত্রণালয়/বিভাগে প্রবেশপথে থার্মাল স্ক্যানার/থার্মোমিটার দিয়ে কর্মকর্তা-কর্মচারীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করে অফিসে প্রবেশ করাতে হবে।

৪. অফিসের পরিবহনগুলো অবশ্যই শতভাগ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। যানবাহনে বসার সময় পারস্পারিক ন্যূনতম তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে এবং সবাইকে মাস্ক (সার্জিক্যাল মাস্ক অথবা তিন স্তর বিশিষ্ট কাপড়ের মাস্ক, যা নাক ও মুখ ভালোভাবে ঢেকে রাখবে) ব্যবহার করতে হবে।

৫. সার্জিক্যাল মাস্ক শুধু একবার হিসেবে ব্যবহার করা যাবে। তবে কাপড়ের মাস্ক সাবান দিয়ে পরিষ্কার করে পুনরায় ব্যবহার করা যাবে।

৬. যাত্রার পূর্বে এবং যাত্রাকালীন পথে বার বার হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে।

৭. খাওয়ার সময় শারীরিক দূরত্ব (ন্যূনতম তিন ফুট) বজায় রাখতে হবে।

৮. প্রতিবার টয়লেট ব্যবহারের পরে সাবান দিয়ে জীবাণুমুক্তকরণ নিশ্চিত করতে হবে।

৯. অফিসগুলোতে কাজ করার সময় শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

১০. কর্মস্থলে সবাইকে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে এবং ঘন ঘন সাবানপানি বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে।

১১. কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন সাধারণ নির্দেশনাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি নিয়মিত মনে করিয়ে দিতে হবে এবং তারা স্বাস্থ্যবিধিগুলো মেনে চলছে কিনা- তা মনিটর করতে হবে। ভিজিলেন্স টিমের মাধ্যমে মনিটর কার্যক্রম পরিচালনা করতে হবে।

১২. দৃশ্যমান একাধিক স্থানে ছবিসহ স্বাস্থ্য সুরক্ষা নির্দেশনা ঝুলিয়ে রাখতে হবে।

১৩. কোনো কর্মচারীকে অসুস্থ পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে তাকে আইসোলেশন বা কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
কপিরাইট©২০১৫-২০২০সর্বস্বত্ত সংরক্ষিত এমটিভিনিউজ২৪
Theme Customized From navieasoft.Com