1. writerarman4321@gmail.com : admin2020 :
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৪:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সীমিত আকারে ভিসা দেয়া শুরু যুক্তরাষ্ট্র দূতাবাসের স্বাস্থ্যের কোটিপতি গাড়িচালক মালেক কারাগারে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ফেসবুকে ক্ষোভে ফুঁসছে সারা দেশ নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ফেসবুকে: আরও গ্রেফতার ২ প্রধানমন্ত্রীর ৭৪ তম জন্মদিন উপলক্ষে চান্দগাঁও ৪নং ওয়ার্ড ছাত্রলীগ ও হাজেরা তজু কলেজ ছাত্রলীগের বৃক্ষ রোপন করোনা আম্পানের এই মহা দূর্যোগে দুইশ পরিবারকে ঈদ সামগ্রী দিলো চান্দগাঁও ওয়ার্ড ছাত্রলীগ যুক্তরাষ্ট্রে পোশাক রফতানিতে ২ বছর শুল্কমুক্ত সুবিধা চায় বাংলাদেশ ‘করোনা নিয়ে জাতিসংঘের হুশিয়ারিতে কান দেয়নি কিছু দেশ’ রুশ প্রেসিডেন্টের মুখপাত্র করোনায় আক্রান্ত কিছুতেই ন্যান্সি পেলোসিকে চেয়ার ছেড়ে দেব না: ডোনাল্ড ট্রাম্প কর্মকর্তা করোনায় আক্রান্ত, সোনারগাঁওয়ে ব্যাংক লকডাউন ফেঁসে যাচ্ছেন ব্যাংক মালিকদের বড় নেতা নজরুল ইসলাম মজুমদার ৫ লাখ টাকা রেমিট্যান্স পাঠালে কাগজপত্র ছাড়াই ২% প্রণোদনা উহানের সবাইকে করোনা পরীক্ষা করা হবে সরকারি চাকরিজীবীদের জন্য ১৩ নির্দেশনা রোজায় ডায়াবেটিস রোগীদের করণীয় যে প্রক্রিয়ায় চলছে ভার্চুয়াল কোর্ট সৌদির ভ্যাট পদক্ষেপে কি হজের ব্যয় বাড়ছে? নন-কোভিড রোগীকে চিকিৎসা না দিয়ে ফেরত পাঠালে হাসপাতালের লাইসেন্স বাতিল উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পের ৩ শতাধিক ঘর ও দোকান পুড়ে ছাই

ডাক্তারদের সুরক্ষা না দিলে মানুষের সুরক্ষা হবে না: আলাল

এমটিভিনিউজ ডেস্ক :
  • আপডেট টাইম শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

শারমিন শিলা:: মিরপুরে ডেল্টা মেডিকেল কলেজে চিকিৎসকদের মাঝে পিপিই বিতরণ করেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।
করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে চিকিৎসকদেরকে সম্মুখ যোদ্ধা অভিহিত করে বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন, আজকে করোনা মোকাবেলায় সম্মুখ যোদ্ধা হচ্ছেন আমাদের ডাক্তার, নার্স ও এই সংশ্লিষ্ট ব্যক্তিরা। কিন্তু তাদের কোনো সুরক্ষা নেই। যার প্রমাণ আমাদের ডা. মঈন উদ্দিন।

তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে তাদেরকে সুরক্ষা দিতে না পারলে আমাদের জন্য তথা সাধারণ মানুষেরও কিন্তু সামান্য কোনো সুরক্ষা নেই। এই বিষয়টি সরকার যত তাড়াতাড়ি বুঝতে পারবে ততই আমাদের জন্য ভালো হবে। শনিবার রাজধানীর মিরপুরে ডেল্টা মেডিকেল কলেজে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে চিকিৎসকদের মাঝে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) প্রদানকালে তিনি এসব কথা বলেন।

জেডআরএফ ও ড্যাবের পিপিই প্রদানের উদ্যোগের প্রশংসা করে আলাল বলেন, এই প্রচেষ্টা অব্যাহত থাকবে। এ সময় করোনা মোকাবেলায় যারা মৃত্যুবরণ করেছেন তাদের রুহের মাগফিরাত ও আক্রান্তদের সুস্বাস্থ্য কামনা করেন আলাল।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস প্রতিরোধে নানা উদ্যোগ গ্রহণ করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। জেডআরএফের সভাপতি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এবং সংগঠনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারের সার্বিক তত্ত্বাবধানে উভয় সংগঠনের উদ্যোগে শনিবার রাজধানীতে আরও ৫টি এবং চট্টগ্রামে একটিসহ মোট ছয়টি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে পিপিই প্রদান করা হয়।

সকালে চট্টগ্রামের বিজিসি মেডিকেল কলেজে পিপিই বিতরণকালে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথি ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জেডআরএফের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার। এ সময় অনলাইনে যুক্ত থেকে বিশেষ অতিথি ছিলেন বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের প্রিন্সিপাল অধ্যাপক এস এম তারেক।

আরও উপস্থিত ছিলেন হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. তামান্না শরীফ, ড্যাব চট্টগ্রাম মহানগর সভাপতি ডা. মো. আব্বাস উদ্দিন, ড্যাব নেতা রাই্হান উদ্দিন, ডা. নাসিমুজ্জামান প্রমুখ।

সকাল ১০টায় মিরপুরের ডেল্টা মেডিকেল কলেজে পিপিই বিতরণকালে আরও উপস্থিত ছিলেন ড্যাবের সহসভাপতি ডা. সিরাজুল ইসলাম, যুগ্ম মহাসচিব ডা. সরকার মাহবুব আহমেদ শামীম, ডা. পারভেজ রেজা কাকন, বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ ছাত্রদলের সভাপতি ডা. রাকিবুল ইসলাম আকাশসহ ওই হাসপাতালের চিকিৎসক, নার্স ও অন্যান্য ব্যক্তিরা।

শাহবাগে ইব্রাহিম মেডিকেল কলেজে (বারডেম) সকাল ১১টায় পিপিই বিতরণকালে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশীদ, ডা. মেহেদী হাসান, ডা. খালেকুজ্জামান দিপু, ডা. পাভেল, বারডেমের যুগ্ম পরিচালক ডা. নাজিম ফারইয়ান প্রমুখ।

দুপুর ১২টায় রাজধানীর আসাদগেট মেইন রোডে কেয়ার মেডিকেল কলেজে পিপিই বিতরণকালে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা জহির উদ্দিন স্বপন, ড্যাবের মহাসচিব অধ্যাপক ডা. আবদুস সালাম প্রমুখ।

মিরপুর-১৪ নাম্বারে মার্কস মেডিকেল কলেজে পিপিই বিতরণকালে উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, ড্যাবের কোষাধ্যক্ষ ডা. জহিরুল ইসলাম শাকিল, ছাত্রদলের সহ-সভাপতি হাফিজুর রহমান প্রমুখ।

এছাড়া মোহাম্মদপুর রিং রোডে সেন্ট্রাল ইন্টারন্যশনাল মেডিকেল কলেজে দুপুর ১টায় পিপিই বিতরণকালে উপস্থিত ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন ও ড্যাবের ডা. শহীদ হাসান প্রমুখ।

মোয়াজ্জেম হোসেন আলাল সরকারের সমালোচনা করে বলেন, জিয়াউর রহমান ফাউন্ডেশন ও ড্যাবসহ আমাদের দল মানুষের দুর্যোগে সবসময় পাশে থেকে সহায়তা করে আসছে। অথচ সরকারে যারা আছেন তারা ভোগ আর লুটপাটে ব্যস্ত হয়ে পড়ে।

তিনি বলেন, আজকে সরকারি-বেসরকারি সব মেডিকেল কলেজেই পিপিই’র ব্যাপক সঙ্কট রয়েছে। অথচ পররাষ্ট্রমন্ত্রীকে বলতে শুনলাম আমেরিকা নাকি তাদের কাছে চিকিৎসা সরঞ্জাম চেয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন- পিপিই’র নাকি প্রচুর মজুদ রয়েছে। যা বিদেশেও রফতানি করা যাবে। এসব বলে তারা মূলত প্রভুদের খুশি করছেন। আমাদের দেশের মানুষ দুবেলা খাওয়ার জন্য চাল-ডালের জন্য রাস্তায় শুয়ে আন্দোলন করছে। অথচ তারা ত্রাণের জাহাজ পাঠাচ্ছে মালদ্বীপে।

আলাল বলেন, ক্ষুধা কখনও কোনো নিয়ম মানে না। কোনো কিছুর কাছে পরাজিত হয় না। ক্ষুধায় মানুষ হয়তো মৃত্যুবরণ করে নয়তো তারা হিংস্র হয়ে ওঠে। আজকে সে অবস্থার দিকেই দেশকে ঠেলে দিচ্ছে সরকার। উল্লেখ্য, করোনাভাইরাস মোকাবেলায় নানা উদ্যোগ নিয়েছে জেডআরএফ ও ড্যাব। করোনা সংক্রান্ত বিষয়ে কোনো পরামর্শ এবং প্রাথমিক জরুরি স্বাস্থ্যসেবার জন্য ২৪ ঘণ্টার মোবাইল হটলাইন চালু করা হয়েছে। রোগের ধরণ বুঝে সংশ্লিষ্ট ব্যক্তিকে বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে ফোনে সংযুক্ত করার পাশাপাশি সমস্যা জেনে টেলিফোনেই রোগিকে প্রেসক্রিপশন দেয়া হচ্ছে। সেই সঙ্গে মূল্য পরিশোধ সাপেক্ষে রোগীর চাহিদা অনুযায়ী ওষুধ রোগীর বাড়ি পৌঁছানোর জন্য মেডিকেল টেকনোলোজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এ্যামট্যাব) একটি টিম বিনামূল্যে সেবাদানে নিয়োজিত আছে।

গরিব রোগীকে বিনামূল্যে ওষুধ দেয়ার পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। এছাড়া জেডআরএফের কৃষিবিদ গ্রুপ রাজধানীর বস্তিতে জীবাণুনাশক ওষুধ স্প্রে এবং প্রকৌশলী গ্রুপ সাধারণ মানুষের হাত ধোয়ার জন্য রাজধানীতে হাত ধোয়ার বেসিন স্থাপন শুরু করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
কপিরাইট©২০১৫-২০২০সর্বস্বত্ত সংরক্ষিত এমটিভিনিউজ২৪
Theme Customized From navieasoft.Com