Main Menu

ঢাবিতে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স ও আইওটি কর্মশালা অনুষ্ঠিত

 

আইটি বিশ্ব ::জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের উদ্যোগে ও আইইইই ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ও রোবটিক্স অটোমেশন সোসাইটি ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যৌথ আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে “কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স ও আইওটি” শীর্ষক সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি বিকাশের প্রাণকেন্দ্র আইআইটি বিল্ডিং এ অনুষ্ঠিত হয় কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স ও আইওটি বিষয়ক সেমিনার ও কর্মশালা। মূলত নতুন প্রজন্মকে যুগোপযোগী করে তোলার লক্ষ্যে জাপান বাংলাদেশ রোবটিক্স সেমিনার ও কর্মশালাটি করার উদ্যোগ গ্রহণ করে।

সকাল ১০টায় অনুষ্ঠানে আগত অতিথি ও শিক্ষক-শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেকাট্রোনিক্স এবং রোবটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ড. সেজুতি

রহমান এবং আইআইটি এর প্রফেসর ড. মোহাম্মদ শোয়েব।

এরপর জাপান বাংলাদেশ রোবটিক্স এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মাদ ফারহান ফেরদৌস জাপান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাপান বাংলাদেশ রোবটিক্স এর কার্যক্রম তুলে ধরেন এবং “ওয়ালকিং ডায়ানামিকস রোবট গিট জেনারেশন” নিয়ে একটি টেকনিক্যাল বক্তব্য রাখেন।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এবং জেবিআরটিসি এর উপদেষ্টা ফকির মাশুক আলমগীর আগামীদিনের কৃত্রিম বুদ্ধিমত্তার ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন।

এছাড়াও জেবিআরটিসি এর টেকনিক্যাল উপদেষ্টা জুবায়ের আল বিল্লাল খান আইওটি, ড্রোন নিয়ে আলোচনা করেন এবং উপস্থিত শিক্ষার্থীদের চাকরির বাজারে এগিয়ে থাকার কিছু পরামর্শ দেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রাশেদুল ইসলাম তিনি তার বক্তব্যে কৃতজ্ঞতা জানান, জাপান বাংলাদেশ রোবটিক্সকে এমন অনুষ্ঠান আয়োজন করার জন্য এছাড়াও তিনি আগামী দিনের জন্য তথ্যপ্রযুক্তির উন্নতি কতটা গুরুত্বপূর্ণ তা তুলে ধরেন।

দুপুরের পরে কর্মশালাটি শুরু হয় সেখানে প্রত্যেক শিক্ষার্থীকে হাতে কলমে কাজ শেখানো হয়। কর্মশালাটির প্রধান ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির এর সহকারী অধ্যাপক ও জেবিআরটিসি এর উপদেষ্টা ড. মোহাম্মাদ সালাহ উদ্দীন ও জাপান বাংলাদেশ রোবটিক্স এর টেকনিক্যাল ডিরেক্টর আহসানুল আকিব এবং জাপান বাংলাদেশ রোবটিক্স এর ডেপুটি টেকনিক্যাল ডিরেক্টর শাকীক মাহমুদ প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে অতিথি ও শিক্ষকদের হাতে ক্রেস তুলে দেওয়া হয়।এবং জাপান বাংলাদেশ রোবটিক্স এর টেকনিক্যাল ডিরেক্টর আহসানুল আকিব এর তৈরি হিউম্যানওয়েড রোবট প্রদর্শন করা হয়। কর্মশালা শেষে শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হয়।

পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সৈয়দা ফ্লোরেন্স মদীনা এবং সার্বিক সহযোগীতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইইই এর ছাত্র বিভাগ চেয়ার মোঃ সাদমান সিরাজ।






আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked as *

*