সর্বশেষ

স্টাফ | আপডেট: ০৪:২২, জুলাই ১৪ , ২০১৮



ইয়াসমিন আক্তার:: থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় ১৭ দিন আটকা থাকার পর উদ্ধার হওয়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ দ্রুতই সুস্থ হয়ে উঠছে। কাজেই আগামী বৃহস্পতিবার তারা হাসপাতাল থেকে ছাড়া পাবে।


 
দেশটির স্বাস্থ্যমন্ত্রী পিয়াসাকোল সাকোলসাটাইয়াডনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

শনিবার এক সংবাদ সম্মেলনে কিশোরদের একটি ভিডিও দেখানো হয়েছে। তাতে দেখা গেছে, তারা হাসপাতালের বেডে বসে আছে। তারা সুস্থ ও ভালো আছে। উদ্ধারকারীদের প্রতিও কৃতজ্ঞতা জানিয়েছে কিশোররা।

নট নামে ১৪ বছর বয়সের এক কিশোর জানায়, আমার স্বাস্থ্য ভালো আছে। আমাকে রক্ষার জন্য ধন্যবাদ।

১১-১৬ বছর বয়সী এ কিশোররা কোচকে সঙ্গে নিয়ে মাত্র এক ঘণ্টা থাকার ইচ্ছা নিয়ে গত ২৩ জুন গুহায় ঢুকেছিলেন। কিন্তু বৃষ্টি শুরু হলে পাহাড়ি ঢলে তারা সেখানে আটকা পড়ে।

নিখোঁজ হওয়ার ১০ দিনের মাথায় গুহার মুখ থেকে চার কিলোমিটার ভেতরে দলটির সন্ধান পান দুই ব্রিটিশ ডুবুরি।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১২ কিশোর ও তাদের কোচ শারীরিক ও মানসিকভাবে সুস্থ হয়ে উঠছে। তাদের আগামী ১৯ জুলাই হাসপাতাল থেকে ছাড়া হবে।

তিনি বলেন, হাসপাতাল থেকে বেরিয়ে আসার পর তাদের নিয়ে যে হুড়োহুড়ি শুরু হবে, তার জন্য কিশোর দল ও তাদের পরিবারকে আমরা প্রস্তুত করছি।

বর্ষা মৌসুমে টানা বৃষ্টিপাতের কারণে গুহার পানি বাড়তে থাকায় কিশোর দলটির সন্ধান পাওয়ার পরও তাদের বের করে আনা সম্ভব হচ্ছিল না।

কীভাবে বের করা হবে এ নিয়ে আলাপ-আলোচনার মধ্যেই আবহাওয়া অধিদফতর থেকে আরও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়ার পর ঝুঁকি নিয়েই কিশোরদের বের করে আনার কাজ শুরু হয়।

কিশোরদের উদ্ধার অভিযানে দেশি-বিদেশি প্রায় হাজারখানেক ডুবুরি অংশ নেন।


 
তাদের মধ্যে থাই নৌবাহিনীর সাবেক সদস্য এক ডুবুরি কিশোর দলের কাছে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিয়ে ফেরার পথে অক্সিজেনের অভাবে মৃত্যু বরণ করেন।

গত রোববার থেকে কিশোরদের বের করে আনার চূড়ান্ত অভিযান শুরু হয়। ওই দিন চারজন, পর দিন চারজন এবং তৃতীয় দিন আরও চার কিশোর ও তাদের কোচকে নিরাপদে বের করে আনা হয়।

চিয়াং রাইর একটি হাসপতালে তাদের চিকিৎসা চলছে।

পিয়াসাকল বলেন, ১৩ জনেরই স্বাস্থ্য ভালো আছে। তাদের কয়েকজনের নিউমোনিয়া হয়েছিল। কিন্তু তারা সুস্থ হয়ে উঠছে।

পাইলস কি কোনো গোপন রোগ

স্টাফ | আপডেট: ২৩:০৫, জুলাই ১৩ , ২০১৮

অধ্যাপক ডা. একেএম ফজলুল হক:: কবির, বিশ্ববিদ্যালয়ের ছাত্র। আধুনিক ও বিজ্ঞানমনস্ক মানুষ। তারপরও তার যত আক্ষেপ ও অনুশোচনা। মনে হয় কোনো পাপ করেছি।   নইলে আজ এভাবে একটা বিব্রতকর অবস্থায় পড়লাম কেন? কি.....

ঢাকায় সুপারবাগ মহামারি আতংক!

স্টাফ | আপডেট: ০৮:৫০, জুলাই ১২ , ২০১৮

সোহানা কবির সোহা:: রাজধানী ঢাকার নর্দমায় কার্বাপেনেম, কলিস্টিন রেজিস্ট্যান্ট ই. কোলাই (সুপারবাগ) পাওয়া যাচ্ছে। মেডিকেল জার্নাল ওয়েবসাইট পাবমেড এ তথ্য প্রকাশ করেছে।   বাংলাদেশে গবেষণামূলক.....

স্তন চিকিৎসা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির.....

স্টাফ | আপডেট: ১০:৪৩, জুলাই ১০ , ২০১৮

আনিকা চৌধুরী:: রাজধানীর ধানমণ্ডিতে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে উন্নত স্তন চিকিৎসাবিষয়ক ওয়ার্কশপ ও লাইভ সার্জারি অনুষ্ঠিত হয়েছে।   আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল ও.....

যৌন আসক্তি মানসিক অসুস্থতা : ডব্লিউএইচও

স্টাফ | আপডেট: ০৫:২৭, জুলাই ১০ , ২০১৮

কাজী আরমান:: অতিরিক্ত যৌন সম্পর্ক মানুষের শরীরের জন্য ব্যাপক খারাপ পরিণত বয়ে আনতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি সংস্থাটি যৌন আসক্তিকে এই প্রথম মানসিক.....

চট্টগ্রামে বেসরকারি হাসপাতালে ধর্মঘট.....

স্টাফ | আপডেট: ০৫:১০, জুলাই ০৯ , ২০১৮

চট্টগ্রাম ব্যুরো:: চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট সাময়িক স্থগিত করা হয়েছে।   সোমবার দুপুরে প্রশাসনের সঙ্গে জরুরি বৈঠক শেষে.....

হাসপাতাল থেকে প্রসূতিকে বের করে দেয়ার.....

স্টাফ | আপডেট: ০৯:০৪, জুলাই ০৮ , ২০১৮

চট্টগ্রাম ব্যুরো:; চট্টগ্রামের লোহাগড়া স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বিনা চিকিৎসায় এক প্রসূতিকে বের করে দেয়ার ঘটনায় ৫ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।   স্বাস্থ্য.....

  • সর্বশেষ
  • সর্বশেষ পঠিত

অবশেষে রানার বিরুদ্ধে আদালতে দুদকের চার্জশিট দাখিল

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )

বাধা দিলে পাল্টা জবাব- খালেদা

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )

'নক্ষত্র'-এ ই-শপিং

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )

বিশ্বের শীর্ষ এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই ঢাবি

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )