সর্বশেষ

স্টাফ | আপডেট: ০০:১২, সেপ্টেম্বর ০১ , ২০১৭

চরম দুঃসময় পার করে অনেকটা ঘুরে দাঁড়িয়েছে মাঠের বিরোধী দল বিএনপি। বেশ কিছু চ্যালেঞ্জ সামনে রেখে আজ ১ সেপেটম্বর ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে দলটি।

বিএনপির নীতিনির্ধারকসহ সবার প্রত্যাশা, প্রতিষ্ঠাবার্ষিকী হবে ‘সোনালি বছর’। সেই দিনের প্রত্যাশা নিয়ে কাজ করছেন তারা।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, প্রতিষ্ঠার পর নানা চড়াই-উতরাই পেরিয়ে বারবার স্বমহিমায় ঘুরে দাঁড়িয়েছে দলটি।

সর্বশেষ দুই দফা সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থতা এবং দলীয় কিছু ভুল সিদ্ধান্তের কারণে অনেকটা নাজুক পরিস্থিতিতে পড়ে বিএনপি। ধীরে ধীরে সেই পরিস্থিতির উত্তরণ ঘটাতে অনেকটাই সফল দলটির হাইকমান্ড। তবে এখনও ভগ্নদশা পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি দলটি।

ক্ষমতাসীন দল ও আইনশৃঙ্খলা বাহিনীর দমন-পীড়ন ছাড়াও অভ্যন্তরীণ নানা মেরুকরণ এর অন্যতম কারণ। গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্তহীনতা এবং দলের অভ্যন্তরে সিনিয়র নেতাদের মধ্যে কিছুটা অনৈক্য ও নিষ্ক্রিয়তার কারণে কাক্সিক্ষত গতি আসছে না। এর প্রভাব পড়ছে তৃণমূলেও।

এমন পরিস্থিতিতে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করাই বিএনপির মূল চ্যালেঞ্জ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এই চ্যালেঞ্জ নিয়েই এবার ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে দলটি।

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই দলটি প্রতিষ্ঠা করেন।

এ উপলক্ষে এক বাণীতে দলের সর্বস্তরের নেতাকর্মী, শুভানুধ্যায়ী এবং দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে দলটি। আজ সকাল ১০টায় সিনিয়র নেতাদের নেতৃত্বে শেরেবাংলা নগরে দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পণ করা হবে। এর আগে ভোরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের সব অফিসে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছাড়াও সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে দলটি।

জানতে চাইলে বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমদ যুগান্তরকে বলেন, যে লক্ষ্য ও চ্যালেঞ্জ নিয়ে বিএনপি প্রতিষ্ঠা হয়েছিল চার দশকে দলটির সামনে সেই চ্যালেঞ্জ এখনও বিদ্যমান। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে জিয়াউর রহমান এ দলটি প্রতিষ্ঠা করেছিলেন। বর্তমানেও দলটির সামনে সেই চ্যালেঞ্জ বিদ্যমান। ২০১৪ সালের একতরফা নির্বাচনের পর দেশের গণতন্ত্র অনেকটাই একদলীয় শাষণের দিকে চলে যাচ্ছে। সব দলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করাই বিএনপির সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দলটির প্রতিষ্ঠার সময় দেশে গুম, অপহরণ ছিল। বর্তমানে তা সীমাহীন পর্যায়ে চলে গেছে। এসব বন্ধ করাও দলটির চ্যালেঞ্জ।

তিনি বলেন, জনগণের দল হিসেবে বিএনপির প্রতিষ্ঠা হয়েছিল। এরপর থেকে দলটির জনপ্রিয়তা বেড়েই চলেছে। বর্তমান সংকট উত্তরণে জনগণকে সম্পৃক্ত করে সামনের দিকে অগ্রসর হতে হবে। নতুন স্লোগান নিয়ে তাদের কাছে যেতে হবে। জনগণকে সম্পৃক্ত করে অগ্রসর হলে বিএনপি সফল হবেই।

এমাজউদ্দীন বলেন, দলের মধ্যে একটু টানাপোড়েন থাকতেই পারে। জনগণকে সঙ্গে নিয়ে অগ্রসর হলে সফল না হয়ে যাবে কোথায়। আগামী ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী বিএনপি ও দেশবাসীর জন্য ‘সোনালি বছর’ হবে বলে প্রত্যাশা তার।

বিএনপির নীতিনির্ধারকরা মনে করেন, নানা চড়াই-উতরাই পেরিয়ে দেশের জনপ্রিয় দল হিসেবে সব শ্রেণী-পেশার মানুষের কাছে নানা প্রতিকূলতার মধ্যেও দলের সাংগঠনিক শক্তি অতীতের তুলনায় আরও মজবুত হয়েছে। নেতাকর্মীরাও ঐক্যবদ্ধ।

তাদের মতে, দীর্ঘদিন ধরে দলটি ক্ষমতার বাইরে। সরকারবিরোধী আন্দোলনে নেতাকর্মীরা চরম নির্যাতনের শিকার হয়েছেন। সাংগঠনিকভাবে নাজুক হয়ে পড়ে দলটি। মামলার বোঝা মাথায় নিয়ে তৃণমূলের হাজার নেতাকর্মী যাযাবর জীবনযাপন করছেন। নির্যাতন এবং মামলার ভয়ে অনেকেই এলাকায় যান না।

এমন পরিস্থিতি থেকে উত্তরণে দল গোছানোর দিকে নজর দেয় দলটি। বিগত কাউন্সিলের পর দল গোছানোকে অগ্রাধিকার দেয়া হয়। সংগঠন শক্তিশালী না হয়ে আন্দোলন ও নির্বাচন কোনো কিছুতেই সফল হওয়া সম্ভব নয়, এমন বার্তা দিয়ে সারা দেশে দল পুনর্গঠনের ঘোষণা দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

ইতিমধ্যে পুনর্গঠনের কাজ প্রায় শেষ পর্যায়ে। দলকে শক্তিশালী, বিশেষ করে নির্বাচন উপযোগী করে গড়ে তুলতে নানা পরিকল্পনা নেয়া হয়েছে। তৃণমূলকে শক্তিশালী ও ঐক্যবদ্ধ করতে বিভিন্ন কর্মসূচি নিয়ে মাঠে সক্রিয় থাকছে দলটি।

নেতাকর্মীদের মাঝে আস্থা ও মনোবল ফিরিয়ে আনাই তাদের মূল লক্ষ্য। বর্তমানে রাজনৈতিক কর্মসূচি না থাকলেও বিভিন্ন ইস্যুতে তারা সক্রিয় আছেন। দুই মাসব্যাপী সদস্য সংগ্রহ কর্মসূচিতে সারা দেশে ব্যাপক সাড়া পড়ে। কেন্দ্রীয় নেতারা তৃণমূল সফরে দলে গতি আসছে।এ কর্মসূচি আরও এক মাস বাড়ানো হয়েছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুগান্তরকে বলেন, জনিপ্রয়তার দিক থেকে দেশের অন্যতম বৃহৎ দল বিএনপি। প্রতিষ্ঠার পর থেকে দলটি সাধারণ মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার হামলা-মামলা ও গ্রেফতারের মাধ্যমে নেতাকর্মীদের চরমভাবে নির্যাতন ও হয়রানি করছে। কিন্ত নানা চড়াই-উতরাই পেরিয়ে বারবার স্বমহিমায় ঘুরে দাঁড়িয়েছে বিএনপি। তাই সরকার যতই অত্যাচার-নির্যাতন করুক বিএনপি নামক দলটিকে ধ্বংস বা নিশ্চিহ্ন করা যাবে না।

তিনি বলেন, এই মুহূর্তে দলকে শক্তিশালী করার দিকেই আমরা বেশি মনোযোগ দিচ্ছি। অতীতের তুলনায় দল অনেকটাই শক্তিশালী ও ঐক্যবদ্ধ। নির্বাচন করার মতো প্রস্তুতি এবং সাংগঠনিক শক্তি আমাদের সব সময়ই রয়েছে।

কুষ্টিয়ার কুমারখালী উপজেলা বি এন পির.....

| আপডেট: ১১:১৫, জুলাই ২৩ , ২০১৭

কুষ্টিয়া প্রতিনিধিঃ গত ২৩শে জুলাই রবিবার কুমারখালী উপজেলা বি এন পির উদ্দ্যেগে দলীয় সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচী-২০১৭ এর উদ্বোধন করা হয়। উক্ত উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা বি এন পির.....

লন্ডনের পথে খালেদা জিয়া

প্রতিনিধী | আপডেট: ১১:২৭, জুলাই ১৫ , ২০১৭

বিএনপি চেয়ারপারসনকে বিদায় জানাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ছিল দলের নেতাকর্মীদের ভিড়। চিকিৎসার জন্য লন্ডনের উদ্দেশে রওনা দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আজ শনিবার.....

নতুন জোট একটাও টিকবে না: ওবায়দুল কাদের

প্রতিনিধী | আপডেট: ১৩:৫৬, জুলাই ১৪ , ২০১৭

নতুন জোট একটাও টিকবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, 'সামনে নির্বাচন, এখন অনেক অ্যালায়েন্স হবে। অনেক নতুন নতুন ধারার সৃষ্টি হবে।.....

খালেদা জিয়া লন্ডন যাচ্ছেন শনিবার

স্টাফ | আপডেট: ০৫:৩৩, জুলাই ১৪ , ২০১৭

লন্ডনে যাওয়ার আগে সবাইকে ঐক্যবদ্ধ থেকে দলের সাংগঠনিক কার্যক্রম গতিশীল রাখার নির্দেশ দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বৃহস্পতিবার রাতে দলের স্থায়ী কমিটির নেতাদের সঙ্গে এক বৈঠকে তিনি এ.....

রবের বাসায় বিভিন্ন দলের নেতাদের বৈঠকে.....

প্রতিনিধী | আপডেট: ০৫:৩১, জুলাই ১৪ , ২০১৭

একটি বিকল্প রাজনৈতিক জোট গঠনের লক্ষ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল (রব) জেএসডির সভাপতি আ স ম আবদুর রবের উত্তরার বাসায় বৈঠক করেছেন কয়েকটি রাজনৈতিক দলের নেতারা। এ বৈঠকে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে.....

প্রধানমন্ত্রীর পদে থেকে ভোট চাওয়া.....

স্টাফ | আপডেট: ১৬:০০, জুন ২৪ , ২০১৭

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকারি সব সুযোগ-সুবিধা ব্যবহার করে প্রধানমন্ত্রী বার বার  নৌকা প্রতীকে ভোট চেয়ে যাচ্ছেন। শুক্রবারও প্রধানমন্ত্রী ভোট চেয়েছেন। এভাবে.....

  • সর্বশেষ
  • সর্বশেষ পঠিত

অবশেষে রানার বিরুদ্ধে আদালতে দুদকের চার্জশিট দাখিল

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )

বাধা দিলে পাল্টা জবাব- খালেদা

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )

'নক্ষত্র'-এ ই-শপিং

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )

বিশ্বের শীর্ষ এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই ঢাবি

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )