সর্বশেষ

স্টাফ | আপডেট: ০৬:৫৪, ডিসেম্বর ১৫ , ২০১৭




ডেস্ক রিপোর্ট:: চলতি বছর দেশে তিন দফা বন্যার কারণে ধানের উৎপাদন আশঙ্কাজনক হারে কমবে বলে পূর্বাভাস দিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।

এ বিষয়ে উদ্বেগ জানিয়েছে সংস্থাটি। এফএও প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালে বাংলাদেশে যেখানে ৫ কোটি ৮০ লাখ টন ধান উৎপাদিত হয়েছিল সেখানে ২০১৭ সালে তা ৫ কোটি ২১ লাখ টনে নেমে আসবে।

এ হিসেবে দেশে এ বছর ধানের উৎপাদন আগের বছরের তুলনায় ৩ শতাংশ কমবে। চালের আমদানি উল্লেখযোগ্য হারে বাড়ছে। এছাড়া আটা ও অন্যান্য খাদ্যশস্যের দামও বাড়ছে বলে জানিয়েছে সংস্থাটি।

বিশ্বের খাদ্য পরিস্থিতি নিয়ে এফএও সম্প্রতি প্রকাশিত মূল্যায়ন প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, চলতি বছর প্রাকৃতিক দুর্যোগ ও খরার কারণে বিশ্বে বাংলাদেশসহ ৩৭টি দেশে খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

যদিও সংস্থাটি বলছে খাদ্যশস্যের বৈশ্বিক উৎপাদন বেড়েছে, দামও কমেছে। বিশেষ করে চাল-গম বা দানাদার খাবারের দাম কমতির দিকে। তবে বাংলাদেশসহ বিশ্বের আটটি দেশের বাজারে প্রধান খাদ্য চালের দাম অস্বাভাবিক বেড়ে গেছে।

বাংলাদেশে ধানের উৎপাদন নিয়ে এফএওর এই উদ্বেগ নিয়ে জানতে চাইলে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক ড. মোস্তফা কে মুজেরি যুগান্তরকে বলেন, কয়েক দফা বন্যা ও হাওরে বিপর্যয়ের কারণে চলতি বছর ফসল উৎপাদনে ব্যাপক ক্ষতি হয়েছে। পাশাপাশি অতি বৃষ্টির কারণে কৃষি উৎপাদন ব্যাহত হয়েছে।

এ সংকট থেকে বেরিয়ে আসতে হলে সরকারকে ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে সব ধরনের সহযোগিতা নিয়ে এগিয়ে আসতে হবে। দেশজ উৎপাদন বাড়ানোর সর্বোচ্চ চেষ্টা করতে হবে। এছাড়া ঘাটতি নিরূপণের মাধ্যমে আগ থেকে পরিকল্পনার করে আমদানি বাড়াতে হবে।

এফএওর প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে কয়েক দফা বন্যায় ধানের উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত— হয়। দেশটির অধিকাংশ জেলায় ফসলহানি হয়েছে। ফলে প্রধান দুই জাতের ধান বোরো এবং আমন উৎপাদন কমেছে। দেশের মোট উৎপাদনের ৯০ শতাংশ আসে এ দুটি ধানের জাতের মাধ্যমে ।

এ অবস্থায় বাংলাদেশে চালের দাম বেড়েছে মূলত গত বোরো মৌসুমে বন্যার পর ফসল ক্ষতিগ্রস্ত হওয়ার পর থেকে। ফলে গত এপ্রিল থেকে জুন পর্যন্ত টানা চালের দাম বাড়তে থাকে।

বাংলাদেশ সরকার চালের দাম নিয়ন্ত্রণের জন্য কয়েক দফায় চালের শুল্ক কমিয়ে দেয়। এতে বেসরকারি খাতে চালের আমদানি কিছুটা বেড়ে গিয়ে দাম কমতে থাকে। সরকার চালের আমদানি শুরু করায় বাজারে কিছুটা ইতিবাচক প্রভাবও পড়ে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকার সাব সাহারার যুদ্ধবিধ্বস্ত দেশগুলো খাদ্যঝুঁকিতে থাকার বিষয়ে সতর্কবার্তা দেয়া হয়েছে। চলতি বছরের মে মাসে সর্বপ্রথম বাংলাদেশে খাদ্যঝুঁকি বিষয়ে সংস্থাটি সতর্কবার্তা দেয়। ওই মাসে পেরু, কেনিয়া ও উগান্ডার নামও ছিল।

কিন্তু দাম নিয়ন্ত্রণের মধ্যে চলে আসায় পরবর্তী মাসগুলোতে ওই তিনটি দেশের নাম বাদ পড়ে বা সতর্কবার্তা তুলে দেয়া হয়। চলতি বছরের মে মাস থেকে বাংলাদেশকে সতর্কবার্তা দেয় এফএও।

এফএওর প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বছর বৈশ্বিক খাদ্যশস্য উৎপাদন ক্ষতি পুষিয়ে যাবে। সংস্থাটি বলছে গত বছর সারা বিশ্বে ৫০ কোটি ১৮ লাখ টন চাল উৎপাদিত হলেও এ বছর তা ৫০ কোটি ৮ লাখে নেমে আসতে পারে। উল্লেখ্য, চীন, ভারত ও ইন্দোনেশিয়ার পরে বিশ্বে বাংলাদেশ এখন চতুর্থ সর্বোচ্চ চাল উৎপাদনকারী দেশ।

প্রেম’ করে বিয়ে করায় চাকরি গেল শিক্ষক.....

| আপডেট: ০৯:৪৯, ডিসেম্বর ১৪ , ২০১৭

বিয়ের এক মাস আগেই ছুটির জন্য দরখাস্ত করেছিলেন শিক্ষক-শিক্ষিকা। একই স্কুলের দুটি পৃথক বিভাগে কর্মরত ছিলেন তারা। আবেদন মঞ্জুরও করেন স্কুল কর্তৃপক্ষ। কিন্তু ঠিক বিয়ের দিন জানা যায়, চাকরি হারিয়েছেন.....

স্বপ্নের প্রবাস

স্টাফ | আপডেট: ১২:৪৬, ডিসেম্বর ১০ , ২০১৭

আব্দুর রহিম হাওলাদার প্রবাস শব্দটা আমাদের দেশের মানুষের কাছে আকর্ষণীয় শব্দগুলোর একটি। প্রবাস জীবনেরও বহু ভাগ রয়েছে। কেউ কেউ হয়তো জীবনের কিছুটা কর্মজীবন অতিবাহিত করার জন্য প্রবাসী হন আবার কেউ.....

পঙ্গু জীবন দিয়ে শিখার লড়াই

স্টাফ | আপডেট: ০৬:২৮, ডিসেম্বর ০৮ , ২০১৭

এম মাঈনুউদ্দীন::: শিখা মিত্র সমাজকর্মের অনার্স ১ম বর্ষের ছাত্রী। ছোট রথী পিএসসি সমাপনী পরীক্ষা শেষ করেছে। মা, আর দুই বোনের সংসার। বাবা নিতাই মিত্র প্রয়াত হয়েছেন বছর দশেক হলো। জেলার বোরহানউদ্দিন.....

নারী হওয়াটাই অন্যায় ,কাজী আরমান

স্টাফ | আপডেট: ১১:২৫, ডিসেম্বর ০৬ , ২০১৭

নারী হওয়াটাই অন্যায় /কাজী আরমান এখনো কাজের বেটি রহিমার মত নির্যাতন হতে হয় দেশের হাজারো গৃহপরিচারিকাকে, এখনো আনোয়ারার মত মা হয়েও পুত্রবধুর হাতে মার খেয়ে বহু কষ্ট সহ্য করতে হয় হাজারো মাকে, এখনো.....

ধানের শরীরতাত্ত্বিক পরিবর্তন আনছে ইরি

স্টাফ | আপডেট: ১৩:৪৮, ডিসেম্বর ০৩ , ২০১৭

বাংলাদেশে ধানের উৎপাদনশীলতা বহুগুণ বাড়াতে এর শরীরতাত্ত্বিক পরিবর্তন আনছে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি)। গত ২৮ নভেম্বর ফিলিপাইনে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট সফরকালে.....

সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর

প্রতিনিধী | আপডেট: ০৩:৪৪, নভেম্বর ১৫ , ২০১৭

সুন্দর সম্পর্ক ভেঙে যেতেই পারে, কিন্তু দায়িত্বজ্ঞানহীন আচরণ করা যাবে না। ছবি: অধুনা সম্পর্ক বিষয়টাই এমন, গড়ে আবার ভেঙে যায়। কিন্তু রেখে যায় সম্পর্কে থাকা মানুষদের। চলে যাওয়া সম্পর্কের জন্য.....

  • সর্বশেষ
  • সর্বশেষ পঠিত

অবশেষে রানার বিরুদ্ধে আদালতে দুদকের চার্জশিট দাখিল

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )

বাধা দিলে পাল্টা জবাব- খালেদা

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )

'নক্ষত্র'-এ ই-শপিং

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )

বিশ্বের শীর্ষ এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই ঢাবি

( ১০ জুলাই ২০১৪ ০৪:৫২ )