Main Menu

রাস্তা পার হওয়ার সময় যেসব নিয়ম মানা জরুরি

এমটিভি ডেস্ক:: প্রতিদিন সকালে কাজের জন্য ঘর থেকে বের হতেই হয়। কর্মজীবী মানুষের ব্যস্ততা প্রতিনিয়ত বাড়ছে। ব্যস্ততা সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে জ্যাম ও সড়ক দুর্ঘটনা। প্রায় দিনই সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে অনেক মানুষ।সড়ক দুর্ঘটনার বিভিন্ন কারণের মধ্যে অন্যতম হচ্ছে রাস্তা পারাপার।

রাস্তা পার হওয়ার সময় অনেক গাড়ি চাপা পড়ে মারা যাচ্ছে।কারণ আমাদের অনেকেই রাস্তা পারাপারে সময় কোনো নিয়ম মানতে চায় না। এছাড়া ওভার ব্রিজে উঠতে মানুষ খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ করে না ফলে রাস্তার পার হতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়।

অনেকে মানছে না ট্রাফিক আইন। শুধু সচেতনতাই পারে আপনাকে দুর্ঘটনা এবং আইনি ঝামেলা থেকে মুক্ত রাখতে। অনেকে আবার ফাঁকা রাস্তা পেয়ে বেপরোয়া গাড়ি চালাতে চেষ্টা করেন। যার ফল হয় ভয়াবহ। প্রাণহানি ঠেকাতে সাবধানে গাড়ি চালাতে হবে। মনে রাখবেন একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না।

বিশ্লেষকরা বলছেন, অল্প দক্ষ বা অদক্ষ চালক দিয়ে গাড়ি চালানোই সড়ক দুর্ঘটনার অন্যতম প্রধান কারণ। বেপরোয়া গাড়ি চালাতে গিয়ে যাতে জীবনহানি না হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। পরিবার সবসময়ই চায় আপনি এবং আপনার প্রিয় গাড়ি দুটোই থাকুক নিরাপদ।

সড়ক দুর্ঘটনা আমাদের জীবনের আলো নিভিয়ে দিতে পারে যেকোনো সময়। অন্য কেউ খেয়াল রাখবে, আমাকে নিরাপদ রাখতে, এটা না ভেবে আসুন নিজেই সতর্ক হই। নিরাপদে থাকি।

আসুন জেনে নেই রাস্তা পারাপারে সময় যেসব নিয়ম মেনে চলা অবশ্যক।

১. রাস্তার পর হওয়ার সময় ফোনে কথা বলবেন না।

২. রাস্তার পর হওয়ার সময় জেব্রা ক্রসিং করুন।

৩. জেব্রা ক্রসিং না থাকলে ফুটওভারব্রিজ ব্যবহার করুন।

৪. রাস্তায় পার হওয়ার সময় গাড়ি নিয়ন্ত্রণের লাইটের সংকেত দেখে নিন।

৫. লাল, হলুদ ও সবুজ বাতির সংকেত মেনে চলুন।

৬. গণপরিবহনে ওঠা ও নামার সময় সতর্ক থাকুন।

৭. রাস্তার দিয়ে হাঁটার সময় বাম ও ডানপাশ দিয়ে নিয়ম অনুযায়ী হাঁটুন।

৮. ফুটপাত দিয়ে বাইক চালাবেন না।

৯. গাড়ি চালানোর সর্তক থাকুন।

১০. ট্রাফিক আইন মেনে চলুন।
সড়ক দুর্ঘটনা থেকে বাঁচতে উপরের বিষয়গুলো মেনে চলুন।






আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked as *

*