Main Menu

পাকিস্তানে নিরাপত্তা দল পাঠাবে বিসিবি

সুমাইয়া বুলবুল ঐশি:; দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিতে আগামী ২৩ অক্টোবর বাংলাদেশ নারী ক্রিকেট দল পাকিস্তান সফরে যাবে। এরপর পাকিস্তানের সঙ্গে বাংলাদেশ পুরুষ দলের অ্যাওয়ে সিরিজ খেলার কথা।

২০০৯ সালে লাহোরে শ্রীলংকা দলের বাসে সন্ত্রাসী হামলার পর সেখানে এখনও পূর্ণাঙ্গ সিরিজ খেলতে কোনো দল যায়নি। বর্তমানে তিনটি করে ওয়ানডে ও টি ২০ ম্যাচ খেলতে পাকিস্তানে রয়েছে শ্রীলংকা।

এরপরই বাংলাদেশের পাকিস্তান সফরে যাওয়া নিয়ে আলোচনা শুরু হয়েছে। আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে পাকিস্তানে দুটি টেস্ট ও তিনটি টি ২০ ম্যাচ খেলার কথা বাংলাদেশের।

টেস্ট ম্যাচ দুটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। বাংলাদেশ দল পাঠানো হবে কিনা, খতিয়ে দেখছে বিসিবি। বিসিবি নিরাপত্তা পর্যবেক্ষক দল পাঠাবে পাকিস্তানে।
পাকিস্তান সফরের ব্যাপারে কাল বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আইসিসির বর্তমান এফটিপি অনুযায়ী আমাদের একটা কমিটমেন্ট আছে।

যেখানে পাকিস্তান আতিথ্য দেবে বাংলাদেশকে। দুটি টেস্ট ম্যাচ ও তিনটি টি ২০ রয়েছে সফর সূচিতে। পাকিস্তান সাধারণত তাদের হোম সিরিজ খেলে আরব আমিরাতে।’ তিনি বলেন, ‘আমাদের দলগুলোর বিদেশ সফরের ক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা রয়েছে।

সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নিরাপত্তা। আমরা বিষয়টা নিয়ে কাজ করছি। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দেশগুলোর হাইকমিশনের সঙ্গে আলোচনা চলছে।

তাদের প্রতিবেদনের ওপর ভিত্তি করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’ শ্রীলংকা পাকিস্তান সফরে থাকাকালীন মাঠের নিরাপত্তা দেখার জন্য ভালো সময়। এখনই নিরাপত্তা দল পাঠালে ভালো হয় বলে মনে করছেন প্রধান নির্বাহী।
তিনি বলেন, ‘মেয়েদের যাওয়ার আগেই নিরাপত্তা পর্যবেক্ষণ হবে। তাহলে আমাদের জন্য সুবিধা হয়, আমরা পূর্ণাঙ্গ রিপোর্ট পাব।’ তিনি বলেন, ‘এরই মধ্যে আমরা বাংলাদেশ হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করেছি। বাংলাদেশ হাইকমিশন একটা প্রতিবেদন দিয়েছে। আমরা সেটা সরকারের কাছে পাঠিয়েছি, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয় এটার ওপর কাজ করছে। খুব শিগগিরই নিরাপত্তা পর্যবেক্ষক দল হয়ত পাকিস্তান সফরে যাবে। শ্রীলংকা পাকিস্তানে আছে। তাই মাঠের নিরাপত্তা দেখলে কাজটা সহজ হয়ে যাবে।’

২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলংকা দলের ওপর সন্ত্রাসী হামলার পর দীর্ঘদিন পাকিস্তান সফরে যায়নি কোনো দল। তারা হোম সিরিজের আয়োজন করে আসছে আরব আমিরাতে। ছয় বছর পর ২০১৫ সালে লাহোরে দুটি টি ২০ ও তিনটি ওয়ানডে খেলে জিম্বাবুয়ে।






আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked as *

*