Main Menu

ঢাকা সিটি নির্বাচন: মধ্যরাত থেকে যান চলাচলে নিষেধাজ্ঞা

 

শারমিন শিলা:: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে সব ধরনের যানবাহন চলাচলে বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইসির কর্মকর্তারা জানান, বুধবার দিবাগত রাত ১২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত বাস, ট্রাক, টেম্পো, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বেবিট্যাক্সি/অটোরিকশা ইজিবাইক ইত্যাদি যানবাহনের চলাচল করবে না।

এ ছাড়া নির্বাচন উপলক্ষে মঙ্গলবার ১২টা থেকে ১ মার্চ সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন আওতাধীন সংশ্লিষ্ট এলাকায় মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা বা মহানগর থেকে বের হওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক মহাসড়ক ও প্রধান রাস্তা সংযোগ সড়ক চলাচলে নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

এ ছাড়া ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও ডাক বিভাগের গাড়ি এ নির্দেশনার বাইরে থাকবে।

নির্বাচন উপলক্ষে বৃহস্পতিবার ঢাকার দুই সিটিতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের আলাদা দুইটি বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচনে ভোটগ্রহণ উপলক্ষে নির্বাচন সংশ্লিষ্ট সিটি করপোরেশন এলাকার সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয় । নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় ডিএনসিসিরি মেয়র আনিসুর হক লন্ডনে মারা যান। এতে করে আসনটি শূন্য হয়ে পড়ে।

অন্যদিকে দুই সিটিতে ২০১৭ সালে ১৮টি করে ৩৬টি নতুন ওয়ার্ড যুক্ত হয়। আদালতের নিষেধাজ্ঞার কারণে নির্ধারিত সময়ের এক বছর পর গত ২২ জানুয়ারি দুই সিটির তফসিল ঘোষণা করে ইসি । ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসি মেয়র ও দুই সিটির ১৮ টি করে ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।






আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked as *

*