Main Menu

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের তাল গাছ রোপন কর্মসূচীতে ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাও

এশিয়ান ওমেন্স ইউনিভার্সিটি প্রতিনিধি:: সবুজায়নের মাধ্যমে প্রাকৃতিক সবুজ বেষ্টনী নির্মানের পাশাপাশি ইউনিভার্সিটি ক্যাম্পাসকে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ, বজ্রপাত ও ভূমিধস হতে রক্ষা করার প্রয়াসে তাল গাছ রোপন কার্যক্রম শুরু করেছে আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন । বায়েজিদস্থ আরেফিন নগরে অবস্থিত আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর স্থায়ী ক্যাম্পাসের সীমানা প্রাচীর যাহা দীর্ঘ চার কিলোমিটার ব্যাপ্তী চট্টগ্রামের অনন্য বিনোদন কেন্দ্র ফয়স্লেক পর্যন্ত বিস্তৃত সেখানে চার হাজার তাল গাছ রোপন করা হবে । এই গাছ গুলি আগামী ২ বছরের মধ্যে বেড়ে উঠবে এবং সীমানা প্রাচীরের পাশাপাশি সবুজ প্রাকৃতিক বেষ্টনী হিসেবে কাজ করবে । আর এই কার্যক্রম বাংলাদেশ সরকারের কোটি গাছ লাগানোর যে উদ্যোগ সেটাতে সম্পৃক্ত হওয়ার জন্য অবদান রাখবে । পাশাপাশি বজ্রপাত এর ভয়াবহতা হতে বিদ্যুত শুকে নিয়ে প্রাকৃতিক ক্ষয়ক্ষতি হতে পরিবেশকে রক্ষা করবে ।

 

 

 

 

 

 

 

 

 

এশিয়ার তাল গাছ গুলি বায়ু দূষনের নিয়ন্ত্রক হিসেবে কাজ করে যাহা ক্যাম্পাসের পরিবেশকে মনোরম করে গড়ে তুলবে এবং ক্যাম্পাসকে গ্রীন ক্যাম্পাসে রুপদান করবে । এই উপলক্ষে এক তাল গাছ রোপন কর্মসূচী ৫ অক্টোবর,২০১৯ স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় । প্রায় ১০০ জন শিক্ষার্থী,শিক্ষক,ফ্যাকাল্টি,স্টাফ এর আন্তরিক অংশগ্রহনে এই তাল গাছ রোপন কর্মসূচী পরিচালিত হয় । কর্মসূচীর শুভ উদ্ধোধন করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাও ।

এতে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর হেড অব সায়েন্স এন্ড ম্যাথ প্রোগ্রাম প্রফেসর এ.কে.এম. মনিরুজ্জামান মোল্লা, পাবলিক হেলথ এর সহযোগী অধ্যাপক নাজমুল আলম, এনভাইরনমেন্টাল সায়েন্স এর সহকারী অধ্যাপক সৈয়দ মোঃ নাজিম উদ্দিন,অধ্যাপক মুকেশ কে গুপ্তা সহ অন্যান্য শিক্ষকরা। এই কার্যক্রমটি পুরোপুরি তত্তাবধান করছেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের কেমিস্ট্রির সহযোগী অধ্যাপক আহমেদুল কবির ও অর্গানিক কেমিস্ট্রির সহকারী অধ্যাপক ড. পলরাজ মোসেই সিলভা কুমার আর সেচ্ছাসেবী হিসেবে সহযোগিতা করছেন এইউডব্লিও – সাসটেইনেবল ডেভেলপম্যান্ট গুলস ক্লাব ।






আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked as *

*